মুখের দুর্গন্ধ দূর করার উপায় ২০২৩

বাংলায় একটি প্রবাদ রয়েছে-বাঙালির দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। আসলে যখন আমাদের দাঁত মুখের কোন সমস্যা থাকে না তখন আমরা এগুলোর ব্যাপারে সচেতন হয়নি আর যার ফলশ্রুতিতে দেখা যায় বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। আজকে আমরা আলোচনা করব মুখের দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে। চলুন তাহলে বিস্তারিত আলোচনা শুরু করা যাক মুখের দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখে দুর্গন্ধ দূর করার ঔষধের নাম নিয়ে।


আপনাদের মধ্যে যদি কারো মুখে দুর্গন্ধ হওয়ার মতন সমস্যা থেকে থাকে তাহলে দেরি না করে আজকে জেনে নিন, মুখের দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে।মুখে দুর্গন্ধ হওয়ার কারণে অনেক সময় আমাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। আর এই সমস্যার সমাধানের জন্য আজকে আলোচনা করা হবে মুখে দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে।

সূচিপত্রঃ মুখের দুর্গন্ধ দূর করার উপায় - মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ

মুখে দুর্গন্ধ হলে ভিশন অস্বস্তিকর পরিস্থিতিতে করতে হয়, কারণ মুখে গন্ধ হলে যে কথা বলে তারও যেমন খারাপ লাগে অপর প্রান্তে যে কথা শুনে তার কাছে অত্যন্ত বিরক্তিকর হয়ে দাঁড়ায়। নিয়মিত দুই বেলা ভালোভাবে দাঁত ব্রাশ করার পরেও যাদের মুখে দুর্গন্ধ হয় তারা কি জানেন মুখে দুর্গন্ধ হওয়ার কারণ কি? মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলো জানার আগে অবশ্যই প্রথমে জেনে নিতে হবে মুখে দুর্গন্ধ হওয়ার কারণ গুলো। মুখে দুর্গন্ধ হওয়ার কারণগুলো জানা থাকলে আপনি খুব সহজেই মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলোও খুঁজে পাবেন। এবার তাহলে জেনে নেওয়া যাক মুখে দুর্গন্ধ হওয়ার কারণগুলো ।

পেটে এসিডিটির সমস্যা থাকেঃ যাদের পেটে অতিরিক্ত এসিডিটি হয়, তাদের ক্ষেত্রে মুখে দুর্গন্ধ হওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। যাদের পেটে অধিকাংশ সময় গ্যাসের সমস্যা থাকে তারা দীর্ঘক্ষণ মুখ বন্ধ করে রাখলে অথবা সারারাত ঘুমানোর পরে সকালে উঠলে মুখে প্রচন্ড দুর্গন্ধ হয়।

ইনফেকশনঃ শরীরের ভিটামিন সি এর ঘাটতি থাকলে দাঁতের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় তার মধ্যে অন্যতম এবং প্রধান সমস্যাটি হলো দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া এবং দাঁতের মাড়ি ফুলে যায় অনেক সময় দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়তে পড়তে সেখান থেকে ইন্টারনাল এবং এক্সটার্নাল দুই ধরনের ইনফেকশন ইনফেকশন হয়, দাঁতের গোড়ার ইনফেকশন মুখে দুর্গন্ধ হওয়ার আরেকটি অন্যতম উল্লেখযোগ্য কারন।

ভিটামিন ডি এর ঘাটতিঃ শরীরে ভিটামিন ডি এর ঘাটতি থাকলেও মুখে দুর্গন্ধ হয়। ভিটামিন ডি সাধারণত হাড় এবং দাঁত গঠনের সহায়তা করে, আর যখন শরীরের ভিটামিন ডি এর ঘাটতি পরে তখন দাঁতের গোড়াতে এবং মুখের ভেতরে বিভিন্ন ধরনের জীবাণুর আক্রমণের সুযোগ পাই আর এখান থেকে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়।

গলায় মিউকাস জমলেঃ যাদের সাইনোসাইটিসের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে মুখে দুর্গন্ধ হওয়ার প্রবণতাটি দেখা যায়। কারণ নিউ সাইনোসাইটিসের ফলে মিউকাস গলায় এসে জমা হয় যার ফলে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়।

উল্লেখযোগ্য এই কারণগুলো ছাড়াও আরো বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে যেমন-ডাইবেটিসের কারণে, লিভারের সমস্যা থাকলে , কিডনি সমস্যা থাকলে , গলায় টনসিল এবং অ্যাডমিনয়েড থাকলে, ক্রনিক আমাশয় থাকলে।

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

উপরে উক্ত আলোচনায় আমরা জেনে নিয়েছি মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাব্য কারণগুলি। এবার আমরা আলোচনা করব মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে। আপনার মুখে যদি দুর্গন্ধ থাকে এবং এই দুর্গন্ধের কারণে আপনাকে যদি বিভিন্ন সময় বিলম্ব না করে যেতে হয় তাহলে আজও জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলো । আর দেরি না করে তাহলে এবার জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলো।

ভিটামিন সিঃ ভিটামিন সি জনিত কারণে যেহেতু দাঁতের গোড়ায় এবং মুখের ভেতরে বিভিন্ন ধরনের হত বা ইনফেকশনের সৃষ্টি হয় এবং সেখান থেকে মুখের দুর্গন্ধ হয় এই কারণে আমাদের উচিত শরীরে ভিটামিন সি এর ঘাটতি পূরণ করার। ভিটামিন সি এর ঘাটতি না থাকলে মুখ যে কোন ধরনের ইনফেকশন থেকে সুরক্ষিত থাকবে যার ফলে দুর্গন্ধ হবে না।

ভিটামিন ডিঃ মুখে দুর্গন্ধ হওয়ার আরেকটি উল্লেখযোগ্য কারণ ভিটামিন ডি এটি আমরা পোস্ট এর উপরের অংশ জেনেছি । ভিটামিন ডি এর ঘাটতি  কারণে যেহেতু মুখে দুর্গন্ধ হয় সেক্ষেত্রে শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করলে মুখে দুর্গন্ধ হবে না।

পেটের এসিডিটির দূর করাঃ পেটের এসিডিটি মুখের দুর্গন্ধ হওয়ার অন্যতম আরেকটি কারণ, এই কারণে আমাদেরকে সচেতন থাকতে হবে যাতে পেটে এসিডিটি না হয়। পেটের এসিডিটি দূর করার জন্য অথবা তুলনামূলক কম হওয়ার জন্য বেশ কিছু উপায় আমরা চেষ্টা করতে পারি এগুলো হল-ভাজাপোড়া কম খাওয়া, নিয়মিত খাবার খাওয়া , ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া ইত্যাদি। আমরা যদি আমাদের পেটের এসিডিটি দূর করতে পারি তাহলে আমাদের মুখের গন্ধ অটোমেটিক্যালি দূর হয়ে যাবে।

ইনফেকশনঃ অনেক সময় দাঁতের গোড়ায় ইন্টারনেল ইনফেকশনের কারণে মুখে গন্ধ হয়ে থাকে। ইন্টারনাল ইনফেকশন যেহেতু অভ্যন্তরীণ ব্যাপার সেক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে উপর থেকে বোঝা যায় না যে ভেতরে কোন ইনফেকশন আছে কিনা অথচ দেখা যায় মুখে দুর্গন্ধ হচ্ছে । এই রকম পরিস্থিতি হলে অবশ্যই আপনার ডাক্তারি পরামর্শ নেওয়া উচিত এবং দুর্গন্ধ হওয়ার সঠিক কারণ উদঘাটন করা উচিত।

খাবার খাওয়ার পরে দাঁত ভালোভাবে পরিষ্কার করুনঃ খাবার খাওয়ার পরে দাঁত ভালোভাবে পরিষ্কার না করাও মুখে দুর্গন্ধ হওয়ার আরেকটি কারণ । আমরা যখন কোন খাবার গ্রহণ করি তখন সেই খাবারগুলো আমাদের দাঁতের ফাঁকে আটকে যায় তাই খাবার খাওয়ার পরে আমরা যদি ভালোভাবে কুলকুচি না করি তাহলে এই খাবারগুলো দাঁতের ফাঁকে জমে থাকে এবং পচে সেখান থেকে দুর্গন্ধ সৃষ্টি হয়।

দাঁতের সঠিক যত্ন না নেওয়াঃ মুখে দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ হলো দাঁতের সঠিক যত্ন না নেওয়া। নিয়মিতভাবে প্রতিদিন অন্ততপক্ষে দুইবার ব্রাশ করা উচিত। কেউ যদি এই নিয়মগুলো না মানে তাহলে অবশ্যই তার মুখে দুর্গন্ধ হবে ভাবার খাওয়ার পরে ভালোভাবে মুখ না পরিষ্কার করলে খাবার গুলো তাদের জমে থেকে দাঁতের বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে যার ফলে মুখে দুর্গন্ধ হওয়ার সমস্যাটি দেখা দেয় সুতরাং বোঝাই যাচ্ছে দাঁতের সঠিক যত্ন না নেওয়ার ফলে মুখে দুর্গন্ধ হয়ে থাকে।

জিভ ভালোভাবে পরিষ্কার করাঃ অনেক সময় লক্ষ্য করলে দেখতে পাবেন আমাদের দৃঢ়ের উপরে সাদা প্রলেপ পড়ে । এই সাদা প্রলেপ করে সাধারণত মুখ বা জীব ভালোভাবে পরিষ্কার না করার জন্য। আর এটি মুখে দুর্গন্ধ হওয়ার আরেকটি কারণ এই কারণে প্রতিবাদ ব্রাশ করার সময় গাছের উল্টোপিঠ দিয়ে আমাদের জিভে আলতোভাবে ঘষে ঘষে পরিষ্কার করে নেওয়া উচিত। মুখের অভ্যন্তরিস্কার রাখলে মুখের দুর্গন্ধ হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মাউথ ওয়াশ ব্যবহার করাঃ আপনার মুখে যদি দুর্গন্ধ হওয়ার সমস্যা থাকে তাহলে আপনি সকাল বিকাল কুলকুচির জন্য বিভিন্ন ধরনের মাউথওয়াশগুলো ব্যবহার করতে পারেন। এতে আপনার মুখের ভেতরে একদিক থেকে যেমন ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে সুরক্ষিত থাকবে অন্যদিকে মুখের দুর্গন্ধ দূর হবে।

মুখের দুর্গন্ধ দূর করার খাবার

আপনি জানেন কি কোন কোন খাবার গুলো মুখের দুর্গন্ধ দূর করার খাবার হিসেবে পরিচিত । যে খাবারগুলো খেয়ে ডাক্তারি পরামর্শ ছাড়াই ঘরোয়া ভাবে আপনি আপনার মুখের দুর্গন্ধ দূর করে ফেলতে পারেন । মুখে দুর্গন্ধ দূর করার খাবার গুলো সম্পর্কে আপনি যদি না জেনে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই এই প্রশ্নের মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দেবো মুখে দুর্গন্ধ দূর করার খাবার গুলো । চলুন তাহলে জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার খাবার গুলোর নাম সম্পর্কে।

  • চা ও কফি খাওয়া
  • গ্রীন
  • আপেল
  • গাজর
  • রোজমেরি
  • পেয়ারা
  • লবঙ্গ
  • মৌরি
  • আদা
  • আপেল সিডার ভিনেগার
  • ভিটামিন সি জাতীয় খাবার
  • ভিটামিন ডি জাতীয় খাবার

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম

অনেকে বিভিন্ন সময় মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম জানতে চান। আজকে তাই নিয়ে হাজির হয়েছি মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম এবং এর তালিকা তালিকা নিয়ে। একে একে আলোচনা করব মুখের দুর্গন্ধ দূর করার হোমিও এবং এলোপ্যাথিক ওষুধ সম্পর্ক। প্রথমে আমরা জেনে নেব মুখের দুর্গন্ধ দূর করার এলোপ্যাথিক ওষুধ।

মুখের দুর্গন্ধ দূর করার এলোপ্যাথিক ওষুধঃ আসলে মুখের দুর্গন্ধ দূর করার জন্য আলাদা কোন এলোপ্যাথিক ওষুধ নেই। মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে পরামর্শ করতে হলে আপনাকে একজন ডেন্টিস্ট এর কাছে যেতে হবে এবং তিনি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এটি উদঘাটন করতে চেয়ে কোন সমস্যার কারণে আপনার মুখে দুর্গন্ধ হচ্ছে । ডেন্টিজ যদি মনে করে মুখের বা পেটের কোন সমস্যার কারণে আপনার মুখে দুর্গন্ধ হচ্ছে তাহলে আপনাকে এই সমস্যা দূর করার জন্য ওষুধ দিতে পারি।

আরোও পড়ুনঃ অলিভ অয়েল তেলের উপকারিতা কি কি। 

মুখ এবং দাঁত সংক্রান্ত কোনো সমস্যা বা ইনফেকশন হলে দিনটি নিজেই আপনাকে বিভিন্ন ঔষধ এবং অ্যান্টিবায়োটিক এর জন্য সাজেস্ট করবে আর যদি পেটের বিভিন্ন রোগ যেমন কিডনি , লিভার , বা অন্য কোন সমস্যা থাকে তাহলে যারা যারা এই ব্যাপারে বিশেষজ্ঞ রকম ডাক্তারদের কাছে আপনাকে রেফার করবে। ডেন্টিস্টের রেফার করার ডাক্তার গুলোর কাছেই গিয়ে আপনি আপনার রোগ উদঘাটন করবেন এবং সেই অনুযায়ী এন্টিবায়োটিক গ্রহণ করবেন। তবে মুখের দুর্গন্ধ দূর করার জন্য অ্যালোপেথিক চিকিৎসায় বেশ কিছু মাউথ ওয়াশ রয়েছে যেগুলো নাকি আপনার মুখের অভ্যন্তরে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটতে বাধা দেয় এবং মুখের দুর্গন্ধ দূর করে।নিচে গুলোর নাম তুলে ধরা হলো।

  • লিসটা কেয়ার
  • ওরোক্লিন
  • ওরাকল
  • ওরোস্টার
  • কুলমিন্ট

মুখের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধঃ মুখের দুর্গন্ধ দূর করার জন্য হোমিও বেস কয়েকটি ওষুধ রয়েছে। এবার আমরা মুখের দুর্গন্ধ দূর করার হোমিও  ঔষধ গুলোর নাম একে একে জেনে নেব।

  • অরাম মেট
  • এসিড নাইট
  • মার্কুরিয়াস সল
  • সিফিলিনাম
  • কার্বোভেজ

উপরে আলোচনার মাধ্যমে আমরা জানতে পেরেছি মুখের দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখের দুর্গন্ধ দূর করার ওষুধের নাম সম্পর্কে। আপনি যদি মুখে দুর্গন্ধ হওয়ার সমস্যায় থাকেন মুখের দুর্গন্ধ দূর করার উপায়গুলো নিয়মিত কিছুদিন ফলো করার পরও যদি আপনার মনে হয় এগুলোতে কোন কাজ হচ্ছে না তাহলে আর দেরি না করে দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন এবং সেই অনুযায়ী আপনার সমস্যার সমাধানের চেষ্টা করুন।

নতুন ব্লগ
1 টি কমেন্ট করা হয়েছে
  • নামহীন
    নামহীন ১৪ মে, ২০২৩ এ ৩:৪৫ AM

    আগে নিজের মনের দূর্গন্ধ দূর করুন।ধান্দাবাজ, প্রতারক ও ভন্ড কোথাকার!

কমেন্ট করুন
comment url

আরও পড়ুন...