মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বিজ্ঞানের একটি বিস্ময়কর আবিষ্কার হল মোবাইল ফোন। এই মোবাইল ফোনকে কাজে লাগিয়ে আমরা আমাদের জীবনযাত্রাকে অনেক সহজ করে তুলতে পেরেছি। মোবাইল দিয়ে আমরা এখন ঘরে বসেই ট্রেনের টিকিট পর্যন্ত কেটে নিতে পারি। মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন তবে এখনই এ বিষয়টি জেনে নিন।

মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আজকের এই পুরো পোস্ট জুড়ে থাকছে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আপনি যদি মোবাইলে চ্যানেল টিকেট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে এখন পর্যন্ত জেনে না থাকেন তাহলে এ বিষয়টি এখনই জেনে নিন। কারণ আপনার যদি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানা থাকে তাহলে আপনি আপনার মূল্যবান সময় বাঁচাতে পারেন। তাহলে চলুন আর দেরি না করে মোবাইলে টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কিত পোস্টটি শুরু করা যাক।

সূচিপত্রঃ মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার অ্যাপস এর নাম

প্রযুক্তির অগ্রগতি আমাদের জীবনযাত্রার মানকে অনেক উন্নত করে তুলেছে সাথে সাথে কাজকর্ম ঘরে বসে অথবা প্রযুক্তির মাধ্যমে করার ফলে আমাদের মূল্যবান সময়ও বাঁচানো সম্ভব হচ্ছে। আগে যেখানে ট্রেনের বা বাসের টিকিট কাটার জন্য কাউন্টারে যে অনেকক্ষণ লম্বা লাইন এ দাঁড়িয়ে থেকে টিকিট কাটতে হতো সেখানে এখন আমরা সেই টিকিটটি মোবাইল ফোনের মাধ্যমে নেই খুব সহজে,  যেখান সেখান  থেকে কেটে নিতে পারি ।

তবে এ কাজটি করার জন্য আপনাকে প্রথমে টিকিট কাটার অ্যাপস এর নাম জানতে হবে , কারণ মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে একটি অ্যাপস ব্যবহার করতে হবে। আর আপনি যদি টিকিট কাটার অ্যাপস এর নাম না জানেন তাহলে গুগল প্লে স্টোর থেকে আপনি অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন না। চলুন তাহলে জেনে নিয়ে টিকিট কাটার অ্যাপস এর নাম। ঘরে বসেই আপনার মোবাইলের মাধ্যমে যে অ্যাপসটির সাহায্যে আপনি টিকিট কাটবেন, টিকিট কাটার সেই অ্যাপস এর নাম হল ' রেল সেবা'। এই রেল সেবা অ্যাপস এর মাধ্যমে আপনাকে টিকিট কাটতে হবে।

টিকিট কাটার অ্যাপসে রেজিস্ট্রেশন

এতক্ষণ আপনাদেরকে জানালাম টিকিট কাটার অ্যাপস এর নাম। কিন্তু শুধু কি টিকিট কাটার অ্যাপস এর নাম জানলেই চলবে? কখনই নই। এবার আপনাকে ' রেল সেবা' অ্যাপটি ডাউনলোড করতে হবে গুগল প্লে স্টোর থেকে অথবা আপনি chrome ব্রাউজার থেকেও সরাসরি ' রেল সেবা 'অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করা হয়ে গেলে এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। 

চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক টিকিট কাটার অ্যাপসে রেজিস্ট্রেশন করবেন। টিকিট কাটার অ্যাপসে রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে প্রথমে,NID কার্ডের নম্বর এবং জন্ম তারিখ লিখে ভেরিফাই করাতে হবে। যখন সফলভাবে ভেরিফাই হয়ে যাবে টিকিট কাটার অ্যাপসটি লগইন করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড দিতে বলা হচ্ছে। পাসওয়ার্ড দিয়ে সিলেক্ট করলেই আপনার রেজিস্ট্রেশন করা হয়েছে।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনেকেরই জানা নাও থাকতে পারে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম যদি কেউ না জেনে থাকেন, তবে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এখনই জেনে নিন তাহলে আপনার মূল্যবান সময় নষ্ট করে স্টেশনে গিয়ে দাঁড়িয়ে থাকতে হবে না। তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা। মোবাইলে ট্রেনের টিকিট কাটতে হলে প্রথমেই আপনাকে পাসওয়ার্ড দিয়ে টিকিট কাটার অ্যাপসটি লগইন করতে হবে।

এরপর আপনি রেলস্টেশন বাছাইয়ের জন্য দুইটি অপশন দেখতে পাবেন, যার একটি উপরে From এবং অপরটির ওপরে To লিখা থাকবে।From লিখা স্টেশনের স্থানে আপনাকে লিখতে হবে আপনি যেই স্টেশন থেকে যাত্রা শুরু করবেন সেই স্টেশনের নাম। আর To লেখা স্টেশনের জায়গায় আপনাকে লিখতে হবে আপনার কাঙ্খিত স্টেশনের নাম অর্থাৎ আপনি যেই স্টেশনে যেতে চাচ্ছেন সেই স্টেশনের নাম। এরপর আরো যে দুটো অপশন থাকবে সেই দুটো হল,Select class -অর্থাৎ আপনি ট্রেনের কোন ক্লাসে যেতে চাচ্ছেন তার অপশন এবং Select date-অর্থাৎ কোন তারিখে আপনি যাবেন তার অপশন।

আরোও পড়ুনঃ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই - জন্ম নিবন্ধন আবেদন যাচাই ২০২৩। 

পূরণ করা হয়ে গেলে নিচের দিকে আপনি সার্চ ট্রেনস নামে একটি অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করার পরে পর আপনার সামনে ট্রেন বাছাই করার অপশন আসবে। আপনি ট্রেন সিলেক্ট , ট্রেন ছাড়ার সময় বাছাই করে 'বুক নাও' অপশনে ক্লিক ক্লিক করবেন। বুক নাও হয়ে গেলে এবার আপনাকে ফিট বাছাইয়ের জন্য একটি তালিকা দেয়া হবে এই তালিকা থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী যেগুলো সিট অ্যাভেলেবেল আছে সেগুলো সিলেক্ট করে, টিকিট কেনার জন্য Purchase বাটানে ক্লিক করুন।

আপনি যদি শুধু আপনার নিজের জন্য টিকিট কাটতে চান তাহলে, আপনাকে আপনার বিভিন্ন তথ্য দিতে হবে এবং আপনি যদি অন্যদের জন্যেও টিকিট কাটতে চান তাহলে অবশ্যই যাত্রী অথবা যাত্রীদের  নাম, শিশু নাকি বয়স্ক এই তথ্যগুলো পূরণ করে Proceed বাটন প্রেস করুন।Proceed বাটন প্রেস করার মাধ্যমে আপনার মোবাইলে টিকিট কেনার সকল নিয়ম সম্পন্ন হয়েছে এবার  টিকিটের মূল্য পরিশোধ করার জন্য বেশ কয়েকটি অপশন আপনার সামনে শো করবে। এই অপশন গুলোর মধ্যে থাকবে বিভিন্ন ব্যাংকিং সেবার আইকনগুলি যেমন,

  • বিকাশ
  • নগদ
  • রকেট
  • visa
  • Mastercard
  • DBBL Nexus

এর মধ্যে আপনি যে অপশনের মাধ্যমে ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করতে চান সেই অপশনটি সিলেক্ট করে Proceed to payment বাটনটি প্রেস করবেন এবং ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করবেন। মনে রাখবেন Proceed to payment বাটন প্রেস করার সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে আপনাকে টিকিটের মূল্য পরিশোধ করতে হবে ।না হলে আপনার ট্রেনের টিকিট কাটার সকল প্রসেস ক্যানসেল হয়ে যাবে এবং আপনাকে আবার নতুন করে টিকিট বুক করাতে হবে। আশা করছি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আপনি একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আপনার যদি জানা না থাকে এবং আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী হন। তাহলে পোষ্টের এই অংশটি শুধুমাত্র আপনার জন্য। কারণ অস্ট্রেলিয়া অংশে আমরা আলোচনা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক অনলাইনে থেকে টিকিট কাটার নিয়ম। অনলাইনে মাধ্যমে টিকিট কাটতে হলে সর্বপ্রথমে আপনাকে একটি আপনার ফোনের ডাউনলোড করতে হবে। অনলাইনে ট্রেনের টিকিট কাটার অ্যাপটির নাম হল ' রেল সেবা'।এ অ্যাপটি আপনি দুইভাবে ডাউনলোড করতে পারেন।

  • গুগল প্লে স্টোর থেকে
  • গুগল ক্রোম ব্রাউজার থেকে

আপনার ইচ্ছামতন যেকোনো একটি উপায় থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার ' রেল সেবা' অ্যাপটি ডাউনলোড করে নেবেন। ডাউনলোড করা হয়ে গেলে আপনার এনআইডি কার্ড এবং জন্ম তারিখ দিয়ে রেজিস্ট্রেশন করার পর পাসওয়ার্ড দ্বারা এটি লগইন করবেন। লগইন করা হয়ে গেলে আপনি কোথায় থেকে কোথায় যাবেন সেটি সিলেক্ট এর জন্য from এবং To অপশন দুটি পূরণ করবেন। এরপর আপনাকে বাছাই করতে হবে ট্রেনের ক্লাস এবং ডেট। নিচের দিকে সার্চ ট্রেনস অপশনটি সিলেক্ট করার মধ্যে দিয়ে আপনাকে ট্রেন  নাম এবং ট্রেনের সময় বাছাই করে নিতে হবে।

ট্রেনের নাম এবং ট্রেন ছাড়ার সময় সিলেক্ট হয়ে গেলে বুক নাও অপশনে ক্লিক করার পর আপনাকে  অ্যাভেলেবেল ট্রেনের সিটগুলোর মধ্যে থেকে আপনার পছন্দের সিট অথবা সিটগুলো বাছাই করে টিকিট কেনার জন্য 'পারচেজ' অপশনে ক্লিক করতে হবে। পারচেজ অপশনে ক্লিক করার পরে যাত্রীর নাম এবং যাত্রী শিশু না বয়স্ক সেই বিষয়গুলো কনফার্ম করতে হবে এরপর আপনার সামনে বেশ কিছু আইকন শো করবে যেগুলোর মাধ্যমে আপনি টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন। এই আইকন গুলোর মধ্যে থেকে যে মাধ্যমে আপনি ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করবেন সেই অপশনটি সিলেক্ট করে proceed to payment ক্লিক করে টিকিটের মূল্য পরিশোধ করলে, অনলাইনে আপনার ট্রেনের টিকিট কাটা হয়ে যাবে। আশা করছি, অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বুঝতে পেরেছেন।

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আমাদের দেশের একটি অত্যন্ত জনপ্রিয় ব্যাংকিং সেবার নাম হল বিকাশ । আপনি চাইলে ট্রেনের টিকিট এই বিকাশ অ্যাপ এর মাধ্যমে কেটে নিতে পারেন। বিকাশ অ্যাপ এর মাধ্যমে মোবাইল টিকিট কাটার জন্য আপনাকে এর নিয়ম জানতে হবে। আপনার যদি বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানা না থাকে তাহলে বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়মটি এখনই জেনে নিন। নিচে বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।

প্রথমেই আপনাকে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। এরপর এখানে রেজিস্ট্রেশন করে লগইন করতে হবে। বিকাশ অ্যাপটিতে লগইন করার পরে আপনার সামনে সামনে বিকাশ অ্যাপ এ যে ইন্টারফেসটা চালু হবে সেখান থেকে মেন মেনু তে গিয়ে টিকিট কাটার অপশনটি বাছাই করতে হবে। টিকিট অপশনটি বাছাই করার পর আপনার সামনে বিভিন্ন টিকিটের অপশন শো করবে যেমন,

  • বাস
  • লঞ্চ
  • মুভি 
  • বিমান
  • ট্রেন

অপশন গুলোর মধ্যে থেকে আপনি যেহেতু ট্রেনের টিকিট কাটতে চান সেই জন্য আপনাকে রেলওয়ে অপশনটি বাছাই করে নিতে হবে। আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং ইমেইল পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কয়টি টিকিট ক্রয় করবেন এবং আপনি কোন স্টেশনে যাবেন সেই বিষয়গুলো। তারপর আপনাকে সিট বাছাই করতে হবে। টিকিট কাটার জন্য পারচেজ ক্লিক করতে হবে। 

সবকিছু ঠিকঠাক থাকলে আপনার সামনে বিকাশের গেটওয়ে শো করবে। এর পরবর্তী ধাপে আপনাকে আপনার বিকাশ নম্বর দিয়ে দিতে হবে আপনি যখন বিকাশ নম্বরটি দেবেন তখন আপনার মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড দেওয়া হবে সেই কোডটি ব্যবহার করে এবং আপনার বিকাশের পার্সোনাল পিন নম্বর ব্যবহার করে খুব সহজে আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার কাজটি করে ফেলতে পারবেন। আশা করছি বুঝতে পেরেছেন কিভাবে বিকাশ দিয়ে ট্রেনের টিকিট কাটবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার ফ্রি

আপনি জানেন কি মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ করতে হয়। আপনি যদি মোবাইলে ট্রেনের টিকিট থাকার সেই সম্পর্কে না জেনে থাকেন তাহলে সমস্যা নেই এ বিষয়টি এখনই আপনাদের সামনে ক্লিয়ার করে দেওয়া হবে। মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার ব্যবস্থাটি আমাদের জীবনযাত্রাকে আরও এক ধাপ সহজ করে এর কারণ হলো, আগে আমাদেরকে ট্রেনের টিকিট কাটতে হলে রেল স্টেশনে গিয়ে কাউন্টারের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকার পরে টিকিট কাটতে হতো যেটি অনেকটা কষ্টসাধ্য এবং ধৈর্যের বিষয় হয়ে দাঁড়াতে অনেক সময়। 

কিন্তু এই কাজটি এখন আমরা ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে কয়েক মিনিটেই করে ফেলতে পারি। এই কাজটি ঘরে বা যেকোনো কোন জায়গা থেকে করার জন্য আমাদেরকে একটি ফী প্রদান করতে হয়। কিন্তু তুলনা করলে দেখা যায় যে আমাদের অমূল্য সময় বাঁচানোর কাছে এই ফি প্রদান করা কোন ব্যাপার নয়। আসুন তাহলে জেনে নিয়ে এবার মোবাইলে ট্রেনের টিকিট কাটার ফ্রি কত। মোবাইলের মাধ্যমে টিকিট কাটার জন্য আপনাকে টিকিটের মূল্য ছাড়াও মাত্র ২০ টাকা কি প্রদান করতে হয়।

মন্তব্য, আজকের পুরো পোস্ট জুড়ে আমরা আলোচনা করলাম মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত। টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরে আপনি অনেক উপকৃত হয়েছে। এই নিয়মগুলো কাজে লাগিয়ে ভবিষ্যতে আপনি ঘরে বসে ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন এবং এর ফলে আপনার মূল্যবান সময় বাঁচাতে পারবেন।



আরও ব্লগ নতুন ব্লগ
কোন কমেন্ট করা হয়নি
কমেন্ট করুন
comment url

আরও পড়ুন...