ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম ২০২৩

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জানতে চাইছেন। আমি আপনাকে বলব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে। আর এজন্য আপনাকে অবশ্যই পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়তে হবে। আমার আর্টিকালের মাধ্যমে আমি আপনাকে জানাবো ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্বন্ধে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

সূচিপত্রঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম 


দুইটি নিয়মে ডাচ বাংলা ব্যাংক এর একাউন্ট দেখা যায়। ঘরে বসেই আপনারা ‍খুব সহজে আপনাদের ব্যালানস চেক ও লেনদেন করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম দুউটি হলোঃ-
  1. নেক্সাচ পে অ্যাপ
  2. ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং 

1.নেক্সাচ পে ‍অ্যাপ দিয়ে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার ‍নিয়ম

আপনারা প্রথমে Nexus Pay অ্যাপটি গুগল প্লে-স্টোর অথবা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করে নিন। তাহলে মোবাইল ডিটেইলস চেক করতে পারবেন।

এরপর অ্যাপটি একটিভ করার জন্য আপনার একটি ভ্যালিড মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নাম্বার, নিজের ছবি তুলে রেজিস্ট্রেশন করে নিন।

এরপর আপনি ডাচ বাংলা হেল্পলাইন ১৬২২২ নাম্বারে কল করে আপনার নেক্সাচ পে অ্যাপটি একটিভ করার জন্য কাস্টমার ম্যানেজারের সাথে কথা বলতে ০ চাপ ‍দিন। আপনার কলটি কাস্টমার ম্যানেজার এক কাছে ট্রাস্নফার করার পর, উনার সাথে কথা বলে আপনার পেন্ডিং থাকা একাউন্ট ‍টি একটিভ করার জন্য কাস্টমার ম্যানেজার কে বলুন। কাস্টমার ম্যানেজার আপনার নাম, আপনার মায়ের নাম, আপনার জন্ম তারিখ জানতে চাইবে। সব কিছু সঠিক ভাবে বলার পর কাস্টমার ম্যানেজার আপনার একাউন্ট টি একটিভ করে দিবে। 
নেক্সাচ পে অ্যাপ এ লগিন করার জন্য প্রথমে পাসওয়াড সেট করে নিন। এরপর লগিন করুন।
 
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম
চিত্রে যে ভাবে দেখানো আছে  Add Cards সিলেক্ট করুন
আপনার ‍যে কাড সেই টাইপ বাছই করে পরের পেজে যান
নেক্সট পেজে যাওয়ার জন্য proceed লেখার ওপর চাপ দিন
এরপর যে নামে আপনার একাউন্ট আছে সে নামটি লিখুন
তারপর আপনার কাড নাম্বার এবং গোপন পিন (৪ ডিজিট) প্রবেশ করিয়ে add বাটনে টার্চ
করুন। এবার আপনার কাজ শেষ, আপনার ডাচ বাংলা একউন্ট টি কাডের সাথে যুক্ত হয়ে গেছে।

1. Balance Inquiry  অপশন থেকে আপনি আপনার এ্যাড করা কাড সিলেক্ট করে আপনার একাউন্ট এ কত টাকা আছে দেখতে পারবেন। 
2. Mini statemen  আপনার ডাচ বাংলা ব্যাংকের পূর্বের লেনদেন হিস্টোরী দেখার জন্য।
3.  Send Money  অপশন থেকে আপনার একাউন্ট থেকে অন্য কোন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট এ টকা পাঠাতে পারবেন। 
৪.  Other Bank Transfer  অপশন থেকে ডাচ বাংলা বাংক এর মাধ্যমে দেশের  যেকোন বাংক এ খুব সহজে টাকা পারবেন। 

2. ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে টাকা দেখার নিয়ম

আপনি আপনার মোবাইল বা ডেস্কটপ/ল্যাপটপ এ ওয়েব সাইটে লগিন এর মাধ্যমে ডাচ বাংলা বাংক একাউন্ট দেখাসহ যে কোন লেনদেন করতে পারবেন। আর এ প্রক্রিয়াকে বলে ইন্টারনেট ব্যাংকিং। তবে এটা চালু করার জন্য আপনাকে অবশ্যই নিকটস্থ কোন ডাচ বাংলা বাংক এর শাখায় গিয়ে ফরম পুরন করতে হবে। অথবা ইন্টারনেট থেকে ফরম ডাউনলোড করে তা ব্যাংক এ পাঠাতে হবে ।
ইন্টারনেট বাংকিং চালু করতে যা যা কাগজ পত্র লাগবে। 

  • পাসপোর্ট সাইজ ছবি
  • মোবাইল নাম্বার 
  • ব্যাংক একাউন্ট
সমস্ত কাগজ পত্র জমা দেওয়ার ৩ ‍দিনের মধ্যে ব্যাংক থেকে আপনাকে অনটাইম একটা ইউজার আইডি ও পাসওয়াড ‍দিবে, সেটা কে আপনার মত করে পরিবর্তন করে ‍নিতে হবে।
এখন ওয়েব সাইটে গিয়ে   Dutch Bangla Bank Internet Banking  ব্রাউজ করার মাধ্যমে আপনার একাউন্ট এর সমস্ত কাজ ইন্টারনেটের মাধ্যমে করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক স্যালারি একাউন্ট

আপনি যদি স্যালারি একাউন্ট করার কথা ভেবে থাকেন, তাহলে অবশ্যই ডাচ বাংলা ব্যাংক স্যালারি একাউন্ট করুন। স্যালারি একাউন্ট মূলত সঞ্চয়ী হয়ে থাকে। কেননা স্যালারি একাউন্ট এ লেনদেন লিমিটেড হয়ে থাকে, গ্রাহক অহরহ টাকা উঠাই না চলতি একাউন্ট এর মত। এছাড়া ডাচ বাংলা ব্যাংক এ স্যালারি একাউন্ট করলে আপনি খুব সহজে কাডের মাধ্যমে যে কোন বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন। 

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সেটা নির্ভর করে আপনি কি ধরনের একাউন্ট করবেন তার ওপর। তবে অন্যান্য বাংক এর তুলনায় অনেক কম খরচে আপনি ডাচ বাংলা বাংক একাউন্ট করতে পারবেন। ১০০ টকা থেকে শুরু করে ১০০০ টাকার মধ্যে সাধারনত  নিয়ে থাকে। যে টাকাটা তারা নেয় সে টাকা কিন্তু আপনার একাউন্ট এ থেকে যায়। আপনি যখন একাউন্ট ক্লোজ করবেন তখন টাকা ফেরত পাবেন। 

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কোড

বাংলাদেশে মোবইল বাংকিং সেবা কেউ যদি চালু করে থাকে তাহলে সর্ব  প্রথমে ডাচ বাংলা বাংক মোবাইল বাংকিং। *322#  হলো ডাচ বাংলা বাংক মোবাইল বাংকিং কোড। *322#  ডায়াল করে মোবাইল বাংকিং এর সকল সুবিধা নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড

মোবাইল মেসেজ দিয়ে ডাচ বাংলা ব্যাংক এর  ব্যালান্স দেখতে প্রথমে আপনার মোবাইল এর মেসেজ অপশন এ যান,মোবাইল নাম্বার টি অবশ্যই আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করা থাকতে হবে। এরপর এস এমএস লিখুন  BAL <space>123456(acount number) এরপর *3225# নাম্বারে send  করুন। ফিরতি এস এমএস আপনার ব্যালান্স দেখতে পাবেন।
 
আরও ব্লগ নতুন ব্লগ
কোন কমেন্ট করা হয়নি
কমেন্ট করুন
comment url

আরও পড়ুন...