বেগুনের উপকারিতা বেগুন দিয়ে কি কি বানানো যায়

প্রিয় পাঠক আজকের আলোচনার বিষয় হলো বেগুন দিয়ে কি কি বানানো যায় বেগুনের উপকারিতা বেগুনের অপকারিতা আপনারা নিশ্চয়ই এটি জানার জন্য আগ্রহী। বেগুন আমাদের দেশে খুব পরিচিত একটি সবজি বেগুন দিয়ে আমরা যে কোন তরকারিকে সুস্বাদু করে তুলতে পারি। অতএব আর দেরি না করে বেগুন দিয়ে কি কি বানানো যায় বেগুনের উপকারিতা বেগুনের অপকারিতা নিয়ে আলোচনা করা যাক।

বেগুন খুব সাধারণ এবং সহজলভ্য একটি সবজি আমরা একে একটি সাধারণ সবজি হিসেবেও বিবেচনা করে থাকি। অথচ কখনো আমরা জানার চেষ্টা করিনি বেগুন দিয়ে কি কি বানানো যায় বেগুনের উপকারিতা বেগুনের উপকারিতা সম্পর্কে। আপনারা জানলে অবাক হবেন যে বেগুনের নানাবিধ উপকারিতা রয়েছে চলুন তাহলে জেনে নেওয়া যাক বেগুন দিয়ে কি কি বানানো যায় বেগুনের উপকারিতা বেগুনের অপকারিতা সম্পর্কে।

সূচিপত্র: বেগুন দিয়ে কি কি বানানো যায় - বেগুনের উপকারিতা - বেগুনের অপকারিতা

বেগুনের প্রকারভেদ

বেগুনের ইংরেজি নাম- Brinjal এটা আমরা কম বেশি সবাই জানি, কিন্তু এটা ছাড়াও বেগুনকে  ইংরেজিতে  Eggplant [এগপ্লান্ট] ,Aubergine [আওবেরগিন] বলা হয়।

আমাদের দেশে সাধারণত দুই প্রকারের বেগুন চাষ করা হয়

  • শীতকালীন বেগুন
  • বারোমাসি বেগুন

এই দুই রকমের জাত ছাড়াও আমাদের দেশে আরো অনেক ধরনের বেগুনের চাষ করে থাকে। যেমন-

ভারতীয় বেগুনঃ এ বেগুন দেখতে আঙ্গুরের মতো দেখায় এবং সাইজে বড়

জাপানি বেগুনঃ জাপানি বেগুন ছোট এবং কালো বেগুনি রংয়ের হয়

মুশরিয়ান বেগুনঃ এ বেগুনের কালার ফ্যাকাশে সবুজ রঙের হয় এবং আকারে অনেকটা ডিমের মতো।

জাতের দিক থেকে আলাদা করলে বেশ কয়েক রকমের বেগুন আমাদের দেশে উৎপাদিত হয়। যেমন-

  • বারি বেগুন-,১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,১০,১১,১২
  • বারি হাইব্রিড বেগুন-৩,৪
  • বারি বিটি বেগুন- ১,২,৩,৪

বেগুন দিয়ে কি কি বানানো যায়

কৃষি বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী বেগুন এমন একটি সবজি যাতে সকল পুষ্টি গুণে ভরপুর রয়েছে। ভাত, রুটি, পরোটা, লুচি, এমনকি পোলাও ভাত বেগুন দিয়ে খাওয়া যায়। এক কথায় যদি বলি আপনি বেগুন দিয়ে যা খুশি তাই রেসিপি করতে পারবেন। এবং এটি সকল অন্যান্য সবজির সঙ্গে মিস করে রান্না করতে পারবেন। কেননা আপনি যে সবজির সঙ্গে বেগুনকে মেশাবেন সেই সবজি সুস্বাদু হয়ে উঠবে। আমাদের দেশে আলুর পাশাপাশি বেগুন ও রান্নাঘরে মা বোনদের অপরিহার্য একটি সবজি। বেগুন দিয়ে কি কি বানানো যায় তা জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

বেগুনের তেল ঝাল তৈরি করন পদ্ধতি

উপকরণঃ- বেগুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কালোজিরা, পোস্ত, সাদা সরষে, রসুন, কাঁচালঙ্কা, টমেটো পেস্ট পরিমাণ মতো নুন, রান্নার জন্য তেল ও ছাদের জন্য চিনি সংগ্রহ করুন।

কিভাবে করবেন তা নিম্নে আলোচনা করা হলো

  • প্রথমে বেগুন কেটে নিয়ে কিছুক্ষণ জলে রেখে জল ঝরিয়ে নিতে হবে।
  • এবার বেগুনের মধ্যে লবণ হলুদ চিনি দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।
  • এখন কিছুটা পোস্ত ও কিছু সাদা সরষে ও সামান্য জল একসাথে নিয়ে মিশ্রিত পেস্টমতো স্পেশাল মসলা তৈরি করে নিতে হবে।
  • এখন কড়াইতে সরিষার তেল দিয়ে গরম করে বেগুন এর দুই পাশে  সুন্দরভাবে ভেজে নিন।
  • বেগুন ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যেই কালো জিরে রসুন কুচি থেঁতো করে দিয়ে সাথে ২-৩ টি কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে।
  • এবার কিছুক্ষণ সুন্দর করে সবগুলো নাড়াচাড়া করার পর পরিমাণমতো জল দিয়ে গুড়ো হলুদ লঙ্কার গুঁড়ো মিশিয়ে সবগুলোকে কষিয়ে নিতে হবে।
  • কষানো হয়ে গেলে স্পেশাল মসলা যেটা তৈরি করা হয়েছিল সেটা করায় দিতে হবে এরপর যত কন্যা তেল বাড়ি আসে ততক্ষণ কষিয়ে নিতে হবে।
  • রসালো হয়ে গেলে আধ কাপ জল ও সাবান ও চিনি দিয়ে ফুটতে শুরু করলে ভেজে রাখা বেগুন কড়াইতে দিয়ে দিন।
  • এভাবে পাঁচ মিনিট ঢাকনা দিয়ে রান্না করলেই তৈরি হয়ে যাবে বেগুনের ঝাল। কিভাবে করবেন

বেগুনের উপকারিতা

বেগুনের অনেক উপকারিতা রয়েছে কেননা এটি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করতে বেগুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর কাজ করে। যার ফলে আমাদের চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না। হজম শক্তি ঠিক রাখতে বেগুনের কোন জুড়ি নেই। রক্তের শূন্যতা দূর করার জন্য বেগুন বেশ কার্যকরী। এমনকি শরীরের ভিতরে রক্তকে জমাট বাঁধতে বাধা দেয় বেগুন।

ধুতরার বিষে আক্রান্ত ব্যক্তির ২০ কাটাতে বেগুন খুব তাড়াতাড়ি কাজ করে। কিডনির পাথর দূর করার জন্য প্রতিদিন রাত্রে বেগুন খেলে কিডনির কাছে একসময় দূর হয়ে যাবে। চোখের বিভিন্ন সমস্যা দূর করতে বেগুন বেশ কার্যকরী। আপনার যদি দাঁত ব্যথা করে তাহলে আপনি রেগুলার বেগুন খেয়ে দেখতে পারেন এটি অনেক কাজে দিবে এবং কি আপনার দাঁত ব্যথা ভালো হয়ে যাবে। আমাদের শরীরের ২৯% পটাশিয়ামের ঘাটতি পূরণ করে বেগুন। বেগুনের উপকারিতা নিয়ে নিম্নে আরো বিস্তার আলোচনা করা হলোঃ-

ক্যান্সার প্রতিরোধে বেগুন

ক্যান্সার কি আমরা মরণব্যাধি হিসেবে জানি অথচ এই ক্যান্সার প্রতিরোধে বেগুন বিশেষভাবে কাজ করে। বিজ্ঞানীরা ২০০ বছর ধরে গবেষণা করে জানায় বেগুনে রয়েছে-মূত্রথলী, গ্রীবাসংবন্ধীয়, স্থন ও ক্যান্সারের বিরুদ্ধে শরীরের প্রতিরোধ গড়ে তোলার অসীম ক্ষমতা। বেগুন আমাদের শরীরের ক্যান্সারের কোষ গুলোর মৃত্যু ঘটাতে সাহায্য করে। বেগুনের উপকারিতা অপকারিতা জানা থাকলে আপনি নিশ্চয়ই জানেন ক্যান্সার প্রতিরোধে বেগুন কতটা কার্যকরী সবজি। তাই নিয়মিত বেগুন খান এবং সুস্থ থাকুন।

হার্ট ভালো রাখতে বেগুন

বেগুনের ভিতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বিজ্ঞানীদের গবেষণায় তার প্রমাণ মিলেছে। হার্টের বিভিন্ন কার্যকারিতা ভালো রাখতে বেগুনের কোন জুড়ি নেই। গবেষকদের গবেষণামতে নিয়মিত বেগুন খেলে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশেই কমে যায়। অতএব আমার পরামর্শ হচ্ছে আপনি যদি নিজেকে সুস্থ রাখতে চান তাহলে অবশ্যই খাবারের তালিকায় বেগুন নামক সবজিটি রাখুন।

ডায়বেটিস নিয়ন্ত্রণে বেগুন

ডাক্তারের ভাষায় ডায়াবেটিস রুগীর জন্য একটি আদর্শ খাবার হচ্ছে বেগুন। খাইবার বেশি থাকা এবং কার্বোহাইড্রেট কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো কাজ করে। বেগুন আমাদের শরীরের ইনসুলিন নিরসন বাড়াতে অনেকটাই কার্যকরী। এবং রক্তে শর্করার পরিমাণ কম করতে বেগুনের কোন জুড়ি নেই। অতএব কিনারা ডায়াবেটিসে ভুগছেন অন্যান্য খাবারের সাথে রেগুলার বেগম খেতে পারেন এতে করে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসবে।

ওজন কমাতে বেগুন

বর্তমান যুগে খাবারে বিভিন্ন ভেজালের কারণে আমরা খুব তাড়াতাড়ি এবং শতকরা 80% লোক মোটা হয়ে যাচ্ছি। এমনকি আমাদের শরীরের ওজন অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে। বেগুন আমাদের শরীরের ওজন কমাতে বেশ কার্যকরী একটি সবজি। বেগুন একটি ভারি খাবার যেগুলো খেলে পেট ভারি থাকে। যার ফলে খাবার কম খায়। আমাদের শরীরের খারাপ কোলেস্টরেল মাত্রা ঠিক রাখতে বেগুন বেশ কার্যকরী ভূমিকা রাখে।

বেগুনের অপকারিতা

এতক্ষণ তো আমরা বেগুনের বিভিন্ন গুণাগুণ উপকারিতা কার্যকারিতা সম্পর্কে জানলাম এর পাশাপাশি আমাদের এর অপকারিতা সম্পর্কেও জানা দরকার। কেননা যার ভালো দিক আছে তার খারাপ দিক আছে এগুলো এই নিয়মের মধ্যেই পড়ে। অনেকগুলো ভালো গুণের মধ্যেও বেগুনের কিছু খারাপ গুন রয়েছে। 

বেগুনের যেমন হজম করার শক্তি রয়েছে আবার বেগুন বেশি খেলেও হজমে ব্যাঘাত ঘটতে পারে। যাদের অ্যালার্জি আছে তাদের বেগুন না খাওয়াই ভালো কেননা বেগুনে প্রচুর এলার্জি আছে। বেগুন খেলে এলার্জি বৃদ্ধি পেতে পারে। বেগুনে যেহেতু রক্তচাপ বাড়ায় সেহেতু যাদের ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ আছে তাদের বেগুন না খাওয়াই ভালো।

পরিশেষে বলতে চাই আজকের সমস্ত পোষ্ট জুড়ে বেগুন দিয়ে কি কি বানানো যায় বেগুনের উপকারিতা বেগুনের উপকারিতা এবং বেগুনের বিভিন্ন দিক দিয়ে যে আলোচনা করলাম তা আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন। ভবিষ্যতে আরও এ ধরনের সুন্দর পোস্ট এবং তথ্য পেতে আবার সাইটটিকে নিয়মিত ভিজিট করুন।


আরও ব্লগ নতুন ব্লগ
3 টি কমেন্ট করা হয়েছে
  • নামহীন
    নামহীন ১৪ এপ্রিল, ২০২৩ এ ১২:৩৩ AM

    ধন্যবাদ স্যার

  • নামহীন
    নামহীন ১৪ এপ্রিল, ২০২৩ এ ১২:৩৩ AM

    খুবি সুন্দর লিখেছেন স্যার

  • ফ্রিল্যান্সার তানভীর
    ফ্রিল্যান্সার তানভীর ১৪ এপ্রিল, ২০২৩ এ ৭:৪৭ PM

    Thx...

কমেন্ট করুন
comment url

আরও পড়ুন...