কিভাবে অনলাইন থেকে টাকা আয় করবেন

Hello Guess আশা করছি আপনারা সকলেই ভালো আছেন। তো বন্ধুরা আজকে যে বিষয়টি নিয়ে আপনাদের মাঝে আলোচনা করবো তা হলোঃ

কিভাবে Online থেকে খুব সহজেই Income করবেন

তো বন্ধুরা চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

ফ্রিল্যান্সিং করে আয়

অনলাইনে অর্থ উপার্জনের জন্য ফ্রিল্যান্সিং সর্বদা একটি জনপ্রিয় উপায় এবং ইন্টারনেটে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। বিভিন্ন দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের জন্য ফ্রিল্যান্স টাস্ক প্রদানকারী বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। আপনাকে যা করতে হবে তা হ'ল একটি অ্যাকাউন্ট তৈরি করা, তালিকাগুলি ব্রাউজ করা এবং আপনার জন্য উপযুক্ত টাস্কের জন্য আবেদন করা।

Outfiverr.com

Upwork.com

Freelancer.com

Worknhire.com

 হল এমন কিছু ওয়েবসাইট যা ফ্রিল্যান্স চাকরি প্রদান করে। আপনি এই ওয়েবসাইট গুলির মাধ্যমে মাসে 5$ থেকে 100$ এর মধ্যে যে কোনও জায়গায় উপার্জন করতে পারেন। কিন্তু মনে রাখবেন, প্রদত্ত কাজটি সফলভাবে সম্পন্ন করার পরেই আপনি টাকা পেতে পারেন এবং এটি আপনার ক্লায়েন্ট দ্বারা অনুমোদিত হয়ে গেলে। এমনকি এর অর্থ হতে পারে আপনার ক্লায়েন্টের প্রয়োজনীয়তা পূরণ না করা পর্যন্ত কাজটি কয়েকবার পুনর্বিবেচনা করা। কিছু সাইট আপনাকে পেপ্যাল ​​অ্যাকাউন্ট সেট আপ করতে বলতে পারে, কারণ বেশিরভাগ ক্লায়েন্টই এর মাধ্যমে ডিজিটালভাবে পেমেন্ট করতে পছন্দ করে।

আপনার নিজস্ব ওয়েবসাইট থেকে আয়

একটি ওয়েবসাইট তৈরি করতে আপনাকে সাহায্য করার জন্য অনলাইনে অনেক গুলো টিপ্স রয়েছে। এর মধ্যে রয়েছে ডোমেইন, টেমপ্লেট, লেআউট এবং আপনার ওয়েবসাইটের সামগ্রিক ডিজাইন কিভাবে করবেন । একবার প্রাসঙ্গিক বিষয়বস্তু দিয়ে দর্শনার্থীদের সেবা করার জন্য প্রস্তুত হয়ে গেলে, গুগল অ্যাডসেন্সের জন্য সাইন আপ করুন, যা আপনার ওয়েবসাইটে প্রদর্শিত হলে এবং দর্শকদের দ্বারা ক্লিক করলে, আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়

একবার আপনার ওয়েবসাইট চালু হয়ে গেলে, আপনি কোম্পানিকে আপনার সাইটে ওয়েব লিঙ্ক বা সেই কোম্পানির কোনো পণ্য বিজ্ঞাপন অনুমতি পেলে তা দিয়ে অনুমোদিত বিপণনের জন্য বেছে নিতে পারেন। এটি একটি সিম্বিওটিক পার্টনারশিপের মতো। যখন আপনার সাইটের ভিজিটররা এই ধরনের লিঙ্কগুলিতে ক্লিক করে পণ্য বা পরিষেবা কিনে, তখন আপনি এটি থেকে উপার্জন করতে পারবেন।

জরিপ, অনুসন্ধান এবং পর্যালোচনা করে আয়

অনলাইনে জরিপ করা, অনলাইন অনুসন্ধান করা এবং পণ্যের পর্যালোচনা (Review) লেখার জন্য অর্থ প্রদানের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। ক্রেডিট পেতে, একজনকে তার ব্যাঙ্কিং বিশদ সহ কিছু তথ্য প্রকাশ করতে হবে। এজন্য আপনার এই পথটি অত্যন্ত সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। তাদের মধ্যে কেউ কেউ আপনাকে প্রকল্পগুলিতে কাজ করার আগে তাদের সাথে নিবন্ধন করতে বলবে। এই ধরনের প্রকল্পগুলিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সতর্কতা হল অর্থ প্রদানকারী ওয়েবসাইটগুলি থেকে দূরে থাকা যা সত্য বলে মনে হয় না। ওয়েবসাইটের খ্যাতি মূল্যায়ন করার সময় সাবধান থাকুন কারণ তাদের মধ্যে অনেক কেলেঙ্কারী হতে পারে।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টশিপ করে আয়

একজনের বাড়ি থেকে সমস্ত কর্পোরেট জিনিসগুলি করা ভার্চুয়াল সহকারী (ভিএ) করে। ভিএগুলি মূলত তাদের ক্লায়েন্টদের সাথে দূরবর্তীভাবে কাজ করে এবং তাদের ব্যবসার দিকগুলি পরিচালনা করে যা তারা নিজেদের পরিচালনা করতে খুব ব্যস্ত। আপনি যখন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবেন, তখন আপনি একজন কর্মচারী হিসেবে কাজ করা বেছে নিতে পারেন অথবা আপনি নিজের ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করতে পারেন। ভিএ হ'ল দক্ষ, হোম-ভিত্তিক পেশাদার যারা সংস্থাগুলি, ব্যবসাগুলি এবং উদ্যোক্তাদের প্রশাসনিক সহায়তা প্রদান করে। কাজের কিছু প্রধান ক্ষেত্রের মধ্যে রয়েছে।

ফোন কল করা

ইমেইল চিঠিপত্র

ইন্টারনেট গবেষণা

ডেটা এন্ট্রি

সময়সূচী নির্ধারণ

সম্পাদনা

লেখালেখি

ব্লগ ব্যবস্থাপনা

প্রুফরিডিং

প্রকল্প ব্যবস্থাপনা

গ্রাফিক ডিজাইন

প্রযুক্তি সহায়তা

গ্রাহক সেবা

ইভেন্ট প্ল্যানিং

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

VA হওয়ার জন্য আপনার যোগ্যতার উপর নির্ভর করে কিছু ডিগ্রী প্রশিক্ষণ বা ব্রিফিংয়ের প্রয়োজন হতে পারে। যাইহোক, যদি আপনার ভাল যোগাযোগ দক্ষতা থাকে এবং এমএস অফিসের মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে সক্ষম হন, আপনি কেবল Elance.com, 24/7 ভার্চুয়াল সহকারী, সহকারী ম্যাচ, eaHelp, ফ্রিল্যান্সার, ফ্লেক্সজবস, প্রতি ঘন্টায় মানুষ, Uassist.Me, Upwork, VaVa ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টস, ভার্চুয়াল স্টাফ ফাইন্ডার, ওয়ার্ল্ডওয়াইড 101, Ziptask, Zirtual এবং আরও অনেক কিছু।

ভাষা অনুবাদ করে আয়

ইংরেজি ছাড়া অন্য ভাষা জানা এমনকি কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে। বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে যেগুলি অনুবাদ প্রকল্প প্রস্তাব করে যার জন্য একটি ভাষা থেকে অন্য ভাষায় কিছু Word অনুবাদ করা প্রয়োজন। এর মধ্যে থাকতে পারে বাংলা,স্প্যানিশ, ফরাসি, আরব, জার্মান, অথবা ইংরেজিতে বা অন্য কোন ভাষায়। অনেকের জন্য, এই কাজটি বরং সময়সাপেক্ষ করে তুলতে পারে এবং সেইজন্য তারা বিশ্বের যেকোনো স্থান থেকে অনলাইনে উপলব্ধ অনুবাদক ভাড়া করে।

Freelancer.com

Fiverr.com

Worknhire.com

Upwork.com

এর মতো বেশ কয়েকটি ওয়েবসাইট আপনাকে পেশাদার অনুবাদক হওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে। যাদের জ্ঞান নেই বা তাদের নিজস্ব প্রকল্পগুলি শেষ করার সময় নেই, তারা এই প্ল্যাটফর্মে তাদের কাজ স্থাপন করে যেখানে আপনি নিবন্ধন করতে পারেন এবং অনুবাদ কাজের জন্য বিডিং শুরু করতে পারেন এবং প্রতি শব্দে 1 থেকে 5 টাকার মধ্যে বেতন পেতে পারেন। এটি কিছু ভাষার জন্য 10 টাকা পর্যন্ত যেতে পারে।

অনলাইন টিউটরিং করে আয়

আপনি যদি একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হন, তাহলে আপনি অনলাইনে মানুষকে টিউটরিং করে আয় করতে পারেন। অনলাইন টিউটোরিং সারা দেশের সব বয়সের শিক্ষার্থীদের সাথে অনলাইনে সংযোগ স্থাপনের একটি মাধ্যম প্রদান করে যাতে আপনি যে বিষয়গুলির জন্য দক্ষতা দেখিয়েছেন সে বিষয়ে হোমওয়ার্ক সহায়তা এবং টিউটরিং প্রদান করে। Vedantu.com, MyPrivateTutor.com, BharatTutors.com, tutorindia.net- এর মতো ওয়েবসাইটে সাইন আপ করতে পারেন একটি অনলাইন টিউটর হিসেবে একটি প্রোফাইল তৈরি করে, এবং আপনি যে বিষয় বা ক্লাস পড়াতে চান তা তালিকাভুক্ত করুন, আপনার কত অভিজ্ঞতা আছে, আপনার কী যোগ্যতা ইত্যাদি। কিছু প্ল্যাটফর্ম অনলাইন শিক্ষক হিসেবে কাজ করার জন্য নমনীয় এবং সুবিধাজনক সময় দিতে পারে। বেশিরভাগ প্ল্যাটফর্ম এই প্রক্রিয়াটি অনুসরণ করে- তারা আপনাকে একটি সাধারণ ফর্ম পূরণ করে আবেদন করতে বলে, এর পরে একটি শিক্ষণ ডেমো তাদের বিশেষজ্ঞদের দিতে হবে। একবার নির্বাচিত হলে, ডকুমেন্টেশন এবং প্রোফাইল তৈরি করা হবে, তারপরে প্রশিক্ষণ এবং ইন্ডাকশন ওয়েবিনার। একবার আপনি ওয়েবিনারে উপস্থিত হলে, আপনি একজন শিক্ষক হিসাবে তালিকাভুক্ত হবেন এবং আপনার অনলাইন সেশনগুলি পরিচালনা করবেন। প্রারম্ভিকরা প্রতি ঘন্টায় প্রায় 200 টাকা উপার্জন করতে পারে, যা আপনার অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জনের সাথে সাথে 500 টাকা পর্যন্ত যেতে পারে।

সামাজিক মিডিয়া ব্যবস্থাপনা থেকে আয়

বন্ধু এবং অপরিচিতদের সাথে আলাপচারিতা ছাড়াও, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের মতো সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলি অর্থ উপার্জনের জন্য ব্যবহার করা যেতে পারে। কোম্পানি এবং ব্র্যান্ড সোশ্যাল মিডিয়া স্ট্র্যাটেজিস্টদের তাদের পণ্যের জনপ্রিয়তা আরও বাড়ানোর জন্য অর্থ প্রদান করে। চারপাশে প্রচুর প্রতিযোগিতা এবং ক্রমাগত অনলাইন দর্শকদের মনোযোগের সময়কে ছোট করার কারণে, পোস্ট, ভিডিও ইত্যাদি তৈরির জন্য সৃজনশীলতা অপরিহার্য যা দ্রুত ভাইরাল হতে পারে এবং ব্র্যান্ড ভ্যালু উন্নত করতে পারে। মনে রাখবেন, প্রাসঙ্গিক থাকার জন্য সোশ্যাল মিডিয়ার জন্য নিবেদিত সময় এবং শক্তি প্রয়োজন। অতএব, আপনাকে নিয়মিত পোস্ট শেয়ার করতে হবে এবং আপনার অনুসারীদের সাথে নিয়মিত যোগাযোগ করতে হবে।

ওয়েব ডিজাইন করে আয়

সব ব্যবসার মালিকই প্রযুক্তিবিদ নন কিন্তু সময়ের প্রয়োজন হলে তাদের নিজস্ব একটি ওয়েবসাইট থাকা দরকার। যাদের সব কিছুরই দক্ষতা আছে- প্রযুক্তি, বিশেষ করে ওয়েবসাইটের সাথে সম্পর্কিত, তারা ছোট ব্যবসাগুলিকে তাদের নিজস্ব ওয়েবসাইট সেট করতে এবং এটি থেকে উপার্জন করতে সহায়তা করতে পারে। কোডিং এবং ওয়েব ডিজাইনিং হল ওয়েবসাইট স্থাপনের অপরিহার্য উপাদান। উপরন্তু, ওয়েবসাইটগুলির রক্ষণাবেক্ষণ প্রয়োজন এবং ঘন ঘন আপডেটের প্রয়োজন হতে পারে, যা কারও উপার্জন যোগ করতে পারে এবং তা থেকে মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারেন।

কন্টেন্ট লিখে আয়

অনলাইন প্ল্যাটফর্ম একটি ভাল সূচনা পয়েন্ট হতে পারে। নিবন্ধের মানের উপর নির্ভর করে, একজনকে অর্থ প্রদান করা হয়। কাউকে নির্দিষ্ট নির্দেশিকা সহ নিবন্ধগুলিতে কাজ করতে বলা যেতে পারে। আপনার দক্ষতার ক্ষেত্রে একটি কুলুঙ্গি বিকাশ করুন এবং রাজস্ব প্রবাহ বাড়ানোর জন্য সেই ডোমেইনে শক্তি তৈরি করুন।

ব্লগিং করে আয়

এটি একটি শখ, আগ্রহ এবং আবেগ দিয়ে শুরু হয় এবং শীঘ্রই ব্লগিং অনেক ব্লগারদের জন্য একটি ক্যারিয়ার বিকল্প হয়ে ওঠে। বেশ কিছু পূর্ণকালীন ব্লগার আছে। ব্লগ শুরু করার দুটি উপায় আছে: আপনি হয় Wordpress বা Blogger এর মাধ্যমে একটি ব্লগ তৈরি করতে পারেন, যার জন্য কোন বিনিয়োগের প্রয়োজন নেই, অথবা একটি স্ব-হোস্টেড ব্লগের জন্য যেতে পারেন। পরবর্তী ক্ষেত্রে, আপনাকে বিনিয়োগ করতে হবে এবং ডোমেইন নেম এবং সার্ভার হোস্টিং স্পেসে অর্থ ব্যয় করতে হবে যা আপনাকে বছরে 3,000 থেকে 5,000 টাকার মধ্যে খরচ করতে পারে। স্ব-হোস্ট করা ব্লগগুলির একটি অতিরিক্ত সুবিধা রয়েছে যা আপনাকে আপনার ওয়েবসাইটের উপাদান এবং কার্যকারিতা কাস্টমাইজ করতে দেয়। পূর্বের ক্ষেত্রে, আপনাকে পরিষেবা প্রদানকারী দ্বারা উপলব্ধ সরঞ্জাম এবং প্লাগ-ইনগুলির সাথে শান্তি স্থাপন করতে হবে। আপনি বিজ্ঞাপন, পণ্য পর্যালোচনা ইত্যাদির মাধ্যমে ব্লগগুলি নগদীকরণ করতে পারেন। তবে মনে রাখবেন, ব্লগিংয়ের মাধ্যমে উপার্জন করতে অনেক সময় এবং প্রচেষ্টা লাগতে পারে। কারও কারও কাছে, ব্লগিংয়ের মাধ্যমে আসলে উপার্জন করতে বছরের মতো সময় লাগতে পারে।

ইউটিউব থেকে আয়

আপনি যদি ব্লগ এবং বিষয়বস্তু লেখার মাধ্যমে আপনার চিন্তাভাবনা লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তাহলে ভিডিও উপস্থাপনা তৈরি করতে আপনার ক্যামেরা ব্যবহার করুন। আপনার ইউটিউব চ্যানেল তৈরি করুন, ভিডিও আপলোড করুন এবং সেগুলি নগদীকরণ শুরু করুন। এমন একটি বিভাগ বা বিষয় বেছে নিন যেটিতে আপনি ভিডিও তৈরি করতে চান এবং শুরু করতে চান, কিন্তু নিশ্চিত করুন যে এটি এমন একটি বিষয় যা অনেকের আগ্রহী হবে। রান্নার অনুষ্ঠান থেকে শুরু করে রাজনৈতিক বিতর্কের সবকিছুই ইউটিউবে অনেক গ্রহণকারী খুঁজে পেতে পারে। আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে, যা ব্লগের মতো একটি মডেলে কাজ করে। যেহেতু আপনি আপনার চ্যানেলকে জনপ্রিয় করে তুলছেন এবং সাবস্ক্রাইবারের সংখ্যা বাড়ছে, তেমনি আপনার উপার্জনের সম্ভাবনাও বাড়বে। প্রতি হাজার ভিউয়ের উপর ভিত্তি করে পেমেন্ট পাওয়া যায়।

কিন্ডল ইবুক থেকে আয়

যদি বই লেখার আপনার আগ্রহ থাকে, তাহলে একটি বিকল্প যা আপনি ব্যায়াম করতে পারেন তা হল কিন্ডল ডাইরেক্ট পাবলিশিং এর মাধ্যমে ই-বুক এবং পেপারব্যাকগুলি স্ব-প্রকাশ করা এবং অ্যামাজনে লক্ষ লক্ষ পাঠকের কাছে পৌঁছানো। প্রকাশ করতে 5 মিনিটেরও কম সময় লাগে এবং আপনার বই বিশ্বব্যাপী কিন্ডল স্টোরগুলিতে 24-48 ঘন্টার মধ্যে উপস্থিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ভারত, ফ্রান্স, ইতালি, স্পেন, জাপান, ব্রাজিল, মেক্সিকো, অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশের গ্রাহকদের কাছে বিক্রয়ের জন্য 70 শতাংশ পর্যন্ত রয়্যালটি উপার্জন করতে পারে। কেউ নিজের অধিকারের উপর নিয়ন্ত্রণ রাখতে পারে এবং তাদের নিজস্ব তালিকা মূল্য নির্ধারণ করতে পারে এবং যেকোনো সময় নিজের বইয়ে পরিবর্তন করতে পারে। BooksFundr এবং Pblishing.com হল আপনার বই প্রকাশ এবং অর্থ উপার্জনের জন্য অন্য দুটি স্থান।

অনলাইনে পণ্য বিক্রি করে আয়

আপনি যদি অনলাইনে পণ্য বিক্রি করতে চান, তাহলে আপনি নিজের ওয়েবসাইট তৈরি করে এটি করতে পারেন। যেহেতু এই বাজারে প্রচুর প্রতিযোগিতা এবং বেশ কয়েকটি বিদ্যমান ওয়েবসাইট ইতিমধ্যেই রয়েছে, তাই পণ্যের ক্ষেত্রে একটি কুলুঙ্গি তৈরির প্রচেষ্টা বিবেচনা করা যেতে পারে। অথবা, আপনি বিক্রি করতে প্ল্যাটফর্ম যেমন অ্যামাজন, ফ্লিপকার্ট ব্যবহার করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে একজনের নাগাল এবং দৃশ্যমানতা বৃদ্ধি করতে পারে।

পিটিসি সাইট থেকে আয়

বেশ কয়েকটি ওয়েবসাইট বিজ্ঞাপনে ক্লিক করে অর্থ প্রদান করে (ন্যূনতম উপার্জনের পরে)। অতএব, তাদের বলা হয় পেইড-টু-ক্লিক (পিটিসি) সাইট। প্রকল্প শুরু হওয়ার আগে একজনকে নিবন্ধিত হতে হবে। এই সমস্ত সাইট আসল হতে পারে না, তাই সতর্ক থাকুন। কেউ বন্ধুদের উল্লেখ করতে পারে এবং এই প্রক্রিয়ায় অর্থ উপার্জন করতে পারে। এরকম কিছু সাইট হল ClixSense.com, BuxP এবং NeoBux এরকম কিছু PTC সাইট।

পিয়ার টু পিয়ার থেকে আয়

অ্যামাজন এবং ওএলএক্সের মতো ই-কমার্স ওয়েবসাইটগুলির মতো, পিয়ার-টু-পিয়ার (পি 2 পি) প্ল্যাটফর্ম অর্থ ndingণ কার্যক্রমের জন্য একটি বাজার। আপনি P2P nding দেওয়ার প্ল্যাটফর্ম ব্যবহার করে আরও সুসংগঠিত এবং কাঠামোগত পদ্ধতিতে অন্যদের অর্থ ধার দিতে পারেন। P2P প্ল্যাটফর্মগুলির পুনরুদ্ধারের প্রক্রিয়া রয়েছে এবং প্ল্যাটফর্মের পরিষেবাগুলি ব্যবহার করার আগে এটি বুঝতে হবে। যেহেতু এটি একটি অনিরাপদ loan যেখানে মুখোমুখি মিথস্ক্রিয়া নেই, তাই P2P londer দাতাকে জড়িত ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে।

ডেটা এন্ট্রি কালেক্ট করে আয়

যদিও এই লাইনটি অটোমেশন দ্বারা মারাত্মকভাবে হুমকির সম্মুখীন, ভারতে এখনও প্রচুর ডেটা এন্ট্রি কাজ পাওয়া যায়। এটি একটি সহজ কাজ যা আপনি অনলাইনে করতে পারেন এবং এর জন্য কোন বিশেষ দক্ষতার প্রয়োজন নেই। আপনার কেবল একটি কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, দ্রুত টাইপিং দক্ষতা এবং সেই বিষয়ে মনোযোগ দেওয়ার মত ক্ষমতা থাকতে হবে। বেশিরভাগ ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এই কাজের তালিকা করে, এবং আপনি তাদের যেকোনো একটিতে সাইন আপ করতে পারেন প্রতি ঘন্টায় 300 থেকে 1,500 টাকার মধ্যে উপার্জন শুরু করতে। তবে তা নির্ভর করবে আপনার কাজের উপর ভিত্তি করে।

তো আজকে এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমার এই লেখাটি ভালো লাগলে তা প্লিজ শেয়ার করবেন।

খোদা হাফেজ

আরও ব্লগ নতুন ব্লগ
1 টি কমেন্ট করা হয়েছে
  • নামহীন
    নামহীন ১৪ মে, ২০২৩ এ ৩:৪৮ AM

    যেভাবে আপনি অনলাইনে অন্যের টাকা মেরে তারপর আয় করেন, ঠিক সেভাবে! আপনার নামে বেশ অভিযোগ আছে।

কমেন্ট করুন
comment url

আরও পড়ুন...